আজ || সোমবার, ০৬ মে ২০২৪
শিরোনাম :
  তালায় ১১৫ জন শিক্ষার্থীর মাঝে অর্থ বিতরণ       বৈষম্যের প্রতিবাদে সাতক্ষীরা পল্লী বিদ্যুৎ সমিতিতে কর্মবিরতি পালন       কাপ পিরিচ প্রতীকের পক্ষে প্রভাষক প্রণব ঘোষ বাবলুর গণসংযোগ       তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের সমর্থনে বিশাল পথসভা অনুষ্ঠিত       তালা উপজেলা পরিষদ নির্বাচন ॥ প্রতীক পেয়েই প্রচার শুরু       তালায় খাদ্য নিরাপত্তায় ঝুঁকি ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ       তালায় ক্ষুদ্র নৃগোষ্ঠীদের মাঝে হাঁসের বাচ্চা বিতরণ       তালায় জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে প্রতিযোগিতা       তালায় প্রাথমিক বিদ্যালয়ের নতুন ভবনের ভিত্তি প্রস্থর স্থাপনের উদ্বোধন       তালা উপজেলা চেয়ারম্যান ঘোষ সনৎ কুমারের সমর্থনে বর্ধিত সভা অনুষ্ঠিত    
 


কাঠাল বিচি দিয়ে গরুর মাংস ভুনা

বাসার ছোট থেকে বড়, সবার পছন্দ গরু ভুনা। কিন্তু কোরবানির পর টানা একই রকম ভুনা খেতে খেতে বিশেষ করে ছোটদের না খাওয়ার নানা ধরনের বায়না দেখা যায়। গরু ভুনার স্বাদ বদলে দিতে তাই এর রান্নায় ব্যবহার করতে পারেন কাঠাল বিচি। এক মাস আগেও শহরের প্রায় প্রতিটি রাস্তায় বিক্রি হয়েছে কাঠাল। সবার প্রিয় জাতীয় এই ফলটির বিচি কিন্তু অনেকেই বাসায় রেখে দেন বিভিন্ন পদে রান্নার জন্য। কাঠার বিচি দিয়ে গরু ভুনা শুধু যে রান্নায় ভিন্নতা আনবে তা নয়, স্বাদেও সবার মন কেড়ে নিবে।

উপকরণ:

কাঠাল বিচি – ২৫০ গ্রাম

আদা ও রসুন বাটা – দুই টেবিল চামচ

হলুদ, মরিচ, ধনে গুড়া – এক চা চামচ

জিরা গুড়া – এক চা চামচ

পেঁয়াজ কুচি – এক কাপ

এলাচ ও দারুচিনি – ৩/৪ পিস করে

কাচা মরিচ – ৮-১০টি

তেল – আধা কাপ

লবন – স্বাদমত

প্রণালী:

কড়াইয়ে তেল গম করে পেঁয়াজ কুচি হালকা বাদামী করে ভেজে নিন। গরম মসলা দিয়ে ৩০ সেকেন্ড নেড়ে আধা কাপ পানি দিন। এবার আদা ও রসুন বাটা, গুড়া মসলা ও লবন দিয়ে ভাল করে কষিয়ে নিন। এরপর মাংস দিয়ে ঢেকে দিন। চুলার আচ মিডিয়াম করে রান্না করুন মাংস সিদ্ধ না হওয়া পর্যন্ত। সিদ্ধ হয়ে গেলে কাঠাল বিচি দিয়ে আবারো কষিয়ে নিন। চাইলে কাঠাল বিচি আস্ত অথবা কেটেও নিতে পারেন। কষানো হলে পরিমাণ মত পানি দিয়ে ১৫ মিনিট রান্না করুন। নামানোর মিনিট খানেক আগে জিরা গুড়া ও কাচা মরিচ দিয়ে কয়েকবার নেড়ে আচ কমিয়ে ঢেকে দিন। মিনিট দুয়েক পর নামিয়ে ফেলুন। ব্যাস খাওয়ার জন্য তৈরি কাঠাল বিচি দিয়ে গরুর মাংসের ভুনা।


Top